সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে সামাজিকমাধ্যমটি থেকে সরে যেতে হচ্ছে। বৃহস্পতিবার (১২ মে) এক মেমোতে কর্মীদের এমন তথ্য জানিয়েছেন ক্ষুদেব্লগটির প্রধান নির্বাহী কর্মকর্তা পরাগ আগারওয়াল। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওই দুজন জ্যেষ্ঠ কর্মকর্তার টুইটার যাওয়া এলন মাস্কের জন্য সবচেয়ে বড় ধাক্কা। তারা টুইটারের ভোক্তা ও রাজস্ব বিভাগের প্রধান হিসেবে কর্মরত ছিলেন। এ ব্যাপারে টুইটারেরেএকজন মুখপাত্র বিবিসিকে বলেন, ‘আমরা দায়িত্বশীল ও দক্ষ হচ্ছি, তা নিশ্চিত করার জন্যই অ-শ্রমিক খরচ ফিরিয়ে আনছি।’

কায়ভন ব্যাকপুর, যিনি টুইটারের ভোক্তা বিভাগের নেতৃত্ব দিয়েছেন এবং ব্রুস ফ্যালক, যিনি রাজস্ব তত্ত্বাবধান করেছেন, উভয়েই বৃহস্পতিবার টুইট করেছেন, প্রতিষ্ঠানটি থেকে বিদায় তাঁদের নিজেদের সিদ্ধান্ত নয়।

এরআগে চার হাজার ৪০০ কোটি ডলারে টুইটারকে কিনে নেওয়ার ঘোষণা দেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। তখনই কোম্পানিটিতে বড় ধরনের পরিবর্তনের আভাস দিয়েছিলেন তিনি। মেমোতে আগারওয়াল বলেন, অধিকাংশ নিয়োগ বন্ধ রাখবে টুইটার। চলমান নিয়োগ প্রস্তাবগুলোও পর্যালোচনা করা হবে। এরপর সিদ্ধান্ত নেওয়া হবে তার কোনোটি প্রত্যাহার করে নেওয়া হবে কিনা।

এ সিদ্ধান্তের কিছুটা দায় প্রধান নির্বাহী কর্মকর্তা ওপরও বর্তায়। কারণ গেল বছরে ব্যবহারকারী ও রাজস্ব বাড়ানোর যে মাইলফলক নির্ধারণ করা হয়েছিল, তা পূরণ করতে পারেনি সামাজিকমাধ্যমটি। এখন নতুন করে যে লক্ষ্যমাত্রার পরিকল্পনা নেওয়া হয়েছে, তাতে সফল হওয়ারও আত্মবিশ্বাস পাচ্ছেন না পরাগ আগারওয়াল। তিনি বলেন, আমাদের টিম, লোক নিয়োগ ও খরচ নিয়ে আরও সতর্ক হতে হবে।

২০২৩ সালের শেষ নাগাদ সাড়ে ৭০০ কোটি মার্কিন ডলারের বার্ষিক রাজস্ব ও দৈনিক ৩১ কোটি ৫০ লাখ ব্যবহারকারীর মাইলফলক ছোঁয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল টুইটার। কিন্তু সাম্প্রতিক আয়ের প্রতিবেদনের পর সেই লক্ষ্যমাত্রা তুলে নেওয়া হয়েছে। টুইটারের ভোক্তা শাখা কেইভান বেকপুর ও রাজস্ব বিভাগের দেখভাল করছিলেন ব্রুস ফালক। বৃহস্পতিবার টুইটাবার্তায় তারা জানিয়েছেন, কোম্পানি থেকে তাদের বিদায় নেওয়া স্বেচ্ছায় না।

টুইটার কিনতে উৎসাহ দিয়েছেন ট্রাম্প, অস্বীকার করেছেন ইলন মাস্ক

বেকপুর বলেন, টিমকে ভিন্ন পথে নিয়ে যেতে চাচ্ছেন পরাগ। বিষয়টি আমাকে জানিয়ে টুইটার ছেড়ে চলে যেতে বলেছেন। বর্তমানে পৃতিত্বকালীন ছুটিতে রয়েছেন কেভিন বেকপুর। আর টুইট পোস্টে ব্রুস ফালক লিখেছেন, আমি আরও খোলাসা করে বলতে চাই, পরাগ আমাকে বরখাস্ত করেছেন।